What is Credit Card || Credit card advantages and disadvantages |

Spread the love

নমস্কার বন্ধুরা আজকের পোস্টের মাধ্যমে আপনাদের বলব যে 2022 এ আপনি যদি একটি ক্রেডিট কার্ড করতে চাইছেন তো ক্রেডিট কার্ড বিষয়ে কিছু আলোচনা করব এই পোষ্টের মাধ্যমে ।

আজকের টপিক গুলো নিয়ে আলোচনা করব সেগুলো হল :-

1. ক্রেডিট কার্ড কি?
2. কারা কারা ক্রেডিট কার্ড আবেদন করতে পারবেন?
3. কিভাবে আবেদন করবেন?
4. ক্রেডিট কার্ডে কি কি সুবিধা আছে?
5. ক্রেডিট কার্ডে কি কি অসুবিধা আছে?
6. কিভাবে বিল পেমেন্ট করবেন?

 

1. ক্রেডিট কার্ড কি?

প্রথম বলব যে ক্রেডিট কার্ড হল ডেবিট কার্ড অথবা এটিএম কার্ড মতোই একটি কার্ড |
এর মধ্যে পার্থক্য হল যে ডেবিট কার্ড আপনার Bank এর সঙ্গে link থাকে সেই জন্য আপনার ব্যাংকে যত টাকা আছে সেই টাকাটা আপনি ডেবিট কার্ডের মাধ্যমে তুলতে পারবেন | কিন্তু ক্রেডিট কার্ড হলো আপনি যে ব্যাংকের Credit card নিতে চান সেই ব্যাংকে গিয়ে আপনার ইনকাম সোর্স অনুযায়ী আপনি কেডিট কার্ড নিতে পারেন এবং আপনি টাকা খরচ করতে পারেন । প্রথমে আপনাকে টাকা খরচ করতে হবে এবং সেই টাকাটা পরে নির্দিষ্ট সময়ের মধ্যে পেমেন্ট করতে হবে ।

2. কারা কারা ক্রেডিট কার্ড আবেদন করতে পারবেন?

যেসব ব্যক্তির ব্যাংকে প্রতি মাসেই 2 লক্ষ থেকেই ৫ লক্ষ টাকা লেনদেন করে সেইসব ব্যক্তি credit কার্ডের জন্য আবেদন করতে পারবেন। যেসব ব্যক্তির ইনকাম source ভালো আছে অর্থাৎ যে ব্যক্তি প্রতি মাসে 50000 বা 1 লক্ষ টাকা ইনকাম করে তারা কিন্তু সেই ইনকাম proof দিয়ে খুব সহজে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন এবং সেঁকে Credit card খুব সহজেই এপ্রুভ হয়ে যাবে |

3. কিভাবে আবেদন করবেন?

ক্রেডিট কার্ড জন্য আবেদন করতে চাইলে দুটো পদ্ধতির মাধ্যমে করতে পারবেন । একটি হচ্ছে অনলাইন একটি হচ্ছে অফলাইন ।

যদি অনলাইনে আবেদন করতে চান তাহলে যেই ব্যাংকের ক্রেডিট কার্ড নিতে চান সেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনাকে credit কার্ডের জন্য আবেদন করতে পারবেন |

এবং যদি আপনি অফলাইন আবেদন করতে চান তাহলে কিন্তু যেই ব্যাংকের ক্রেডিট কার্ড নিতে চান সেই ব্যাংকের ব্রাঞ্চ গিয়ে আপনি Credit card -এর জন্য আবেদন করতে পারবেন আপনার ইনকাম proof দেখিয়ে |

4. ক্রেডিট কার্ডে কি কি সুবিধা আছে?

Emergency :

আপনার যদি ইমারজেন্সি কোন টাকা লাগে তাহলে কিন্তু আপনি যদি কার্ডের মাধ্যমে যখন খুশি আপনি টাকা নিতে পারবেন এবং সেটা পরে আবার শোধ করে দিতে পারবেন । প্রথমে আপনি টাকা খরচ করতে পারবে তারপরে উপরে নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে শোধ করে দিতে হবে ।

Reword :

ক্রেডিট কার্ডের মাধ্যমে যদি যেকোনো জায়গায় পেমেন্ট করেন তাহলে কিন্তু বিভিন্ন রকম রিওয়ার্ড পয়েন্ট পাবেন এবং সেই রিওয়ার্ড পয়েন্ট টা পরবর্তীকালে আপনি টাকাতে ট্রান্সফার করতে পারবেন ।

Cashback অফার :

ক্রেডিট কার্ডের মাধ্যমে বিভিন্ন জায়গায় পেমেন্ট করলে বা যদি হোটেল বুকিং করেন বা Shopping করেন তাহলে বিভিন্ন রকম ছাড় পাবেন কারণ Credit card -এ প্রচুর পরিমাণে ছাড় থাকে আপনি যদি কোন একটি হোটেল বুকিং করতে যান সেখানে যদি ৩০০০-৪০০০ টাকা Bill হয় তাহলে কিন্তু Credit card -এর মাধ্যমে পেমেন্ট করলে অনেক সময় ৫০০ টাকা ,১০০০ টাকা এভাবে Cashback দেয় ।

5. ক্রেডিট কার্ডে কি কি অসুবিধা আছে?

Time limit : 

ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি যত টাকা খরচ করবেন সেটা কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে আপনাকে পেমেন্ট টা করে দিতে হবে । যদি আপনি সেই নির্দিষ্ট সময় মধ্যে যদি আপনি Payment না করেন তাহলে কিন্তু আপনাকে ভালো রকম কিন্তু চার্জ দিতে হবে | সেই জন্য আপনি credit কার্ডের মাধ্যমে যত টাকা খরচ করবেন সেই টাকাটা একটা নির্দিষ্ট সময়ে আপনি টাকাটা পেমেন্ট করে দেবেন ।

Hidden charges :

ক্রেডিট কার্ডে বিভিন্ন রকম হিডেন চার্জেস নেওয়া হয়। সেই জন্য আপনি Credit card use করছেন সেইজন্য একটু সতর্ক থাকবেন |

Atm :

ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি এটিএম থেকে টাকা তুলতে পারবেন না কারন যদি আপনি এই credit কার্ডের মাধ্যমে এটিএম কার্ড থেকে টাকা পেলেন তাহলে কিন্তু আপনাকে high চার্জেস দিতে হবে |

Lost Credit Card :

যদি আপনার ক্রেডিট কার্ড কোন কারণে হারিয়ে যায় তাহলে কিন্তু যেই কার্ড পাবে সে যদি এই credit card international ট্রানজেকশনের ক্ষেত্রে use করে তাহলে আপনার মোবাইলে ওটিপি আসবে না এবং সে খুব সহজেই আপনার Credit card ইউজ করতে পারবে | সেই জন্য যদি কোন কারণে আপনার Credit card হেরে যায় তাহলে কিন্তু সঙ্গে সঙ্গে আপনি card ব্লক করে দেবেন |

Extra Charge :

যদি আপনার Credit card থাকে তার কিন্তু এক্সট্রা খরচ কিন্তু বেশি হয় যদি আপনি শপিং যদি করতে চান বা অন্যান্য কাজে যান সেখানে আমরা সেই জিনিসটি প্রয়োজন না থাকলেও যেহেতু আপনার কাছে ক্রেডিট কার্ড আছে এবং বর্তমানে যে আপনাকে টাকাটা দিতে হচ্ছে না সেজন্য কিন্তু বিভিন্ন মানুষ এই Credit card দিয়ে অতিরিক্ত খরচ করে ।

6. কিভাবে বিল পেমেন্ট করবেন?

ক্রেডিট কার্ডের বিল পেমেন্ট করতে হলে বিভিন্ন রকম কিন্তু অফিসের ওয়েবসাইট আছে এবং বিভিন্ন রকমের অ্যাপের মাধ্যমে credit card bill payment করতে পারবেন | যেমন – phone pay, Google pay, Paytm এর মাধ্যমে আপনি কিন্তু ক্রেডিট কার্ড বিল পেমেন্ট করতে পারবেন ।

 

Read More ..


Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *